সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় এক শহরের নাম হারিম (কিংবা হারেম)। তুরস্কের সীমান্তঘেঁষা এই শহরে দশম শতকের মাঝামাঝি সময়ে বাইজান্টাইনদের তত্ত্বাবধানে নির্মিত হয় এক দুর্গ। পরবর্তীতে বিভিন্ন সময় যুদ্ধের ভিত্তিতে হাতবদল হয়েছে এই দুর্গের; কখনও মুসলিম তো কখনও আবার ক্রুসেডারদের অধীনে।


সর্বশেষ এই দুর্গের পতন ঘটে নূর আল-দীন মাহমুদ জিঙ্কির হাতে। ১১৬৪ সালের ১২ আগস্ট প্রায় ৩ গুন বৃহৎ ক্রুসেডার সেনাবাহিনীকে পরাস্ত করে এই দুর্গটি জয় করে নেন তিনি।


যুদ্ধে নূর আল-দীন সাথে পেয়েছিলেন তার ভাই ও মসুলের আমির কুতুব আল-দীন মওদুদকে। দু'ভাই মিলিয়ে সৈন্যসংখ্যা ৯ হাজারের কাছাকাছি গিয়ে ঠেকে। ওদিকে প্রতিপক্ষ ক্রুসেডার বাহিনীতে নেতা হিসেবে ছিলেন ছ'জন, যাদের সর্বমোট সৈন্যসংখ্যা ছিল ৩০ হাজারের কাছাকাছি।


শুরুতে  পিছু হটলেও পরবর্তীতে প্রতিরোধ ও প্রতি-আক্রমণের মাধ্যমে যুদ্ধের ফলাফল  নিজের পক্ষে নিয়ে আসেন নূর আল-দীন। আরব ঐতিহাসিক আলি ইবনে আল-আছিরের মতে,  যুদ্ধে ১০ হাজারের মতো ক্রুসেডার প্রাণ হারায়। মুসলিম বাহিনীর ক্ষয়ক্ষতির বিবরণ অবশ্য জানা যায়নি।


ক্রুসেডের বাকি দিনগুলোতে এই দুর্গটি মুসলিম শাসনাধীনেই থেকে যায়। অবশেষে ত্রয়োদশ শতকে মঙ্গোল আক্রমণে হারেম শহরের অধিকাংশই ধ্বংস হয়ে যায়, যে ধ্বংসযজ্ঞ থেকে মুক্তি পায়নি এই দুর্গটিও।